গায়ত্রী মন্ত্র|সম্পূর্ণ গায়ত্রী মন্ত্রের অর্থ হিন্দিতে|জপ পদ্ধতি

গায়ত্রী মন্ত্র প্রতিটি শুভ কাজে ব্যবহৃত হয়। তাই এটি একটি প্রধান মন্ত্র হিসাবে বিবেচিত হয় এবং এটি বেদে ব্রহ্মার সাথে সম্পর্কিত একটি মন্ত্র হিসাবে বিবেচিত হয়। এই মন্ত্রটি সংস্কৃত ভাষায় লেখা এবং এটি ঋগ্বেদের একটি মন্ত্র গোষ্ঠীর অংশ, যা “তৃতীয় মন্ত্র” নামেও পরিচিত। গায়ত্রী মন্ত্র ভগবান ব্রহ্মার সাথে সম্পর্কিত। এর প্রতিটি লাইনের অর্থে, এটি আমাদের ভগবান ব্রহ্মার সাথে সম্পর্ক বলে।

গায়ত্রী মন্ত্র|সম্পূর্ণ গায়ত্রী মন্ত্রের অর্থ হিন্দিতে|জপ পদ্ধতি

ওম ভুর্ভুভঃ স্বাঃ
তৎসবিতুর্ভারণ্যম্
ভর্গো দেবস্য ধীমহি
ধীও য়ো নাঃ প্রচোদয়াৎ।

গায়ত্রী মন্ত্রের অর্থ

  1. ওম এর মধুর ধ্বনি পরম ব্রহ্মার জন্য বোঝানো হয়েছে। এই ওমের ধ্বনি ব্রহ্মার প্রতিনিধিত্ব করে।
  2. ভুর্ভুভঃ স্বাঃ মানে ভিন্ন জগত। যার মধ্যে ভুরলোক, ভুবরলোক, স্বরলোক রয়েছে এবং এই লাইন তাদের প্রার্থনা করে।
  3. তৎসবিতুর্ভারণ্যম্ অর্থ হল ঈশ্বর যিনি সকল কিছুর উৎপত্তির কারণ।তাঁরই পূজা-অর্চনা করা উচিত যাতে আমরা কল্যাণ পেতে পারি।
  4. ভার্গো দেবস্য ধীমহি মানে আমাদের দেবত্ব এবং পবিত্রতার দিকে অগ্রসর হওয়া উচিত। একজনের মনোভাবের মধ্যে দেবত্ব এবং পবিত্রতা আনতে হবে।
  5. ধীও য়ো না: প্রচোদয়াত এই পংক্তিতে বলা হয়েছে যে আমাদের বুদ্ধি শুদ্ধ করা উচিত যাতে আমাদের প্রকৃতি ভাল হতে পারে। আর মানুষ আমাদের সত্যের দিকে ঠেলে দিতে থাকে।

যে ব্যক্তি এই গায়ত্রী মন্ত্র জপ করে তার আত্মা শুদ্ধ, বৌদ্ধিক এবং আধ্যাত্মিকভাবে বিকশিত হয়। সে তার জীবনে সফলতা পায়। এই মন্ত্রটি ঋগ্বেদ থেকে নেওয়া হয়েছে এবং এটিকে সবচেয়ে শক্তিশালী মন্ত্র বলে মনে করা হয়। ঋগ্বেদ যা নিজের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান রাখে আমাদের এই শক্তিশালী গায়ত্রী মন্ত্রও দেয়।

কারাগ্রে বাসতে লক্ষ্মী মন্ত্র:

গায়ত্রী মন্ত্রের উপকারিতা

  1. গায়ত্রী মন্ত্রের নিয়মিত জপ একজন ব্যক্তির আত্মাকে শুদ্ধ করে এবং ব্যক্তির আত্মায় উজ্জ্বলতা আনে। যা তার জীবনে সাফল্যের নতুন অভিজ্ঞতা ও নতুন দৃষ্টি দেয়।
  2. গায়ত্রী মন্ত্র জপ করলে, বুদ্ধি দ্রুত বিকাশ লাভ করে এবং ব্যক্তি অত্যন্ত বুদ্ধিমান বলে প্রমাণিত হয়। এতে তার জ্ঞান বৃদ্ধি পায় এবং ব্যক্তি অত্যন্ত বুদ্ধিমান, জ্ঞানী ও চতুর হয়ে ওঠে।
  3. গায়ত্রী মন্ত্র জপ করা একজন ব্যক্তিরও উপকার করে যার জীবনে আত্মবিশ্বাসের অভাব রয়েছে। এই মন্ত্র জপ আত্ম-বিকাশে সাহায্য করে।
  4. অবিচ্ছিন্নভাবে গায়ত্রী মন্ত্র জপ করার মাধ্যমে, মানব ও প্রাকৃতিক শক্তি যা আমাদের কাছে দৃশ্যমান নয় কিন্তু কেবলমাত্র সেই লোকেরা অনুভব করতে পারে যারা এই গায়ত্রী মন্ত্রগুলি সঠিকভাবে উচ্চারণ করেছে।

Author: Allinesureya

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *