রাহু কেতুর প্রতিকার

রাহু কেতুর প্রতিকার: বন্ধুরা, রাহু এবং কেতু জ্যোতিষশাস্ত্রে এমন দুটি গ্রহ যা অদৃশ্য গ্রহগুলি নির্দেশ করে এবং তারা চাঁদের স্বর্গীয় গতির বিপরীত দিকে চলে। যেহেতু তারা সূর্য এবং চাঁদের ছায়ার সাথে সম্পর্কিত তাই তাদের ছায়া গ্রহও বলা হয়। আমরা যদি জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করি তবে রাহু এবং কেতুকে উচ্চতর গ্রহ হিসাবে বিবেচনা করা হয়।

বন্ধুরা, রাহু ও কেতুকে ‘গ্রহ’ বলাটা কারিগরি ভুল হবে। কারণ রাহু এবং কেতু নিজেরাই গ্রহ নয়, তারা বিচ্ছিন্ন বিন্দু যা চাঁদের স্বর্গীয় গতির বিপরীত দিকে চলে। এই দুটি মহাকাশীয় বস্তুকে বলা হয় ‘রাহু’ ও ‘কেতু’। প্রকৃতপক্ষে, রাহু উত্তর ফাল্গুনী নক্ষত্রে অবস্থিত বলে মনে করা হয়, আর কেতু শতভিষা নক্ষত্রে অবস্থিত। আমি যদি নক্ষত্রপুঞ্জের ভিত্তি করি তবে এটি নিজেই সূর্য এবং চাঁদের অবস্থানের উপর নির্ভর করে। যার প্রভাব সামাজিক, অর্থনৈতিক ও আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে ব্যক্তির জীবনে দেখা যায়।

বৈদিক জ্যোতিষ অনুসারে, এখানে কেতুকে মোক্ষের কারক হিসাবে বিবেচনা করা হয়। এখানে এটি ব্যক্তিকে আধ্যাত্মিক শক্তিতে শক্তি যোগায় এবং সেই ব্যক্তিকে তার লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে নিয়ে যায়। কেতুর শতভিষা নক্ষত্রে অবস্থিত, এটি নির্দেশ করে যে ব্যক্তির মনোবল এবং আত্মবিশ্বাস উচ্চ থাকে এবং তার সামাজিক দায়িত্ববোধ রয়েছে।

রাহু এবং কেতু গ্রহের প্রতিকার বিভিন্ন ধর্মীয় এবং জ্যোতিষশাস্ত্রে উপস্থাপিত হয়েছে যা একজন ব্যক্তিকে এই গ্রহগুলির অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

  1. মন্ত্র জপ যেকোনো গ্রহের অশুভ প্রভাব এড়াতে মন্ত্র হল সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায়। তাই রাহু ও কেতু গ্রহের প্রভাব কমাতে শাস্ত্রে বিশেষ মন্ত্র জপ করার নির্দেশ দেওয়া হয়েছে।

“ওম রাহভে নমঃ” এবং “ওম কেতভে নমঃ”

এই মন্ত্রটি নিয়মিত জপ করা রাহু ও কেতু গ্রহের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এগুলো আচার-অনুষ্ঠানে ব্যবহৃত হয়।

  1. দাতব্য ও সেবা রাহু এবং কেতুর শুভ ফলাফলের প্রতিকার হিসাবে দান করা যেতে পারে, যার মধ্যে রয়েছে বরফ, মধু, তামা, সরিষা ইত্যাদি। এর সাথে, দরিদ্রদের সাহায্য করা এবং ভাল কাজে যুক্ত হওয়াও এই গ্রহগুলির প্রভাব হ্রাস করতে সহায়তা করে।
  2. একটি রত্ন পাথর পরা কেউ কেউ রাহু এবং কেতুর অশুভ প্রভাব থেকে বাঁচতে নীল নীলকান্তমণি এবং কেতুর অশুভ প্রভাব থেকে রক্ষা পেতে ক্যাটস আই রত্ন পরিধান করে।
  3. উপবাস এবং উপাসনা
    রাহু ও কেতুর প্রভাব থেকে মুক্তি পেতে আপনি একটি বিশেষ উপবাস পালন করতে পারেন। বৃহস্পতিবার রাহু গ্রহের দিন অতএব, আপনি যদি চান, আপনি এই দিনে রোজা রাখতে পারেন। একইভাবে, আপনি মঙ্গলবার কেতুর জন্য উপবাস রাখতে পারেন। কারণ এই দিনে

কেতু গ্রহের জন্য উপবাসের প্রবণতা রয়েছে।

5. পূজা এবং হবন
রাহু ও কেতুর প্রভাবের প্রতিকারের জন্য রাহু ও কেতুর জন্য বিশেষ পূজা-হবনের আয়োজন করা যেতে পারে। এর জন্য, আপনি যদি চান, আপনি স্থানীয় পুরোহিত বা জ্যোতিষীর নির্দেশনায় এটি করতে পারেন।

কয়টি নক্ষত্রপুঞ্জ আছে?

Benefits of om mantra in bengali

এটি হল সবচেয়ে সহজ সমাধান যা ব্যক্তির বিশ্বাসের উপর ভিত্তি করে। এগুলি নিয়মিত করুন এবং সঠিকভাবে করুন। আপনি যদি চান, আপনি একটি যোগ্য জ্যোতিষ পরামর্শ সঙ্গে এটি করতে পারেন. এই পদক্ষেপগুলি অনুসরণ করা আপনার জন্য সবচেয়ে কার্যকর হতে পারে।

রাহু গ্রহ নিরাময়ের জন্য, অনেকগুলি প্রতিকার দেওয়া হয়েছে যা অনুসরণ করা খুব সহজ, তবে এই সমস্ত প্রতিকারগুলি খুব যত্ন সহকারে করা উচিত।

  1. রাহু মন্ত্র জপ
    “ওম রাহভে নমঃ

এই মন্ত্রের নিয়মিত জপ রাহুর প্রভাব থেকে মুক্তি দেয়।

  1. রাহু কবচ পথ
    রাহু কবচ পাঠ করলে রাহু গ্রহের অশুভ প্রভাব থেকে শান্তি পাওয়া যায়।
  2. দান করা
    গোমেদ রত্নপাথর, মধু, সরিষা, নীল কাপড়, বরফ, তামা বা একটি তামার কলস, এই সমস্ত জিনিস রাহুর সাথে যুক্ত এবং এগুলো দান করলে রাহুর অশুভ গ্রহ নিরাময় করা যায়।
  3. রাহুর দৈনন্দিন রুটিন
    আমি উপরে বলেছি যে শনিবার রাহু গ্রহের দিন, এই দিনটির বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে রাহু গ্রহের প্রতিকারে সাবধান হওয়া উচিত।
  4. সূর্যাস্তের সময় উপাসনা করুন
    সূর্যাস্তের সময় রাহুর পূজা করা শুভ বলে মনে করা হয়।
  5. গোমেদ রত্ন পরা
    রাহুর প্রতিকারগুলির মধ্যে একটি হল গোমেদ রত্ন পাথর পরিধান করা। এই রত্নটি শুভ ফল দেয়।
  6. নীল কাপড় পরা
    রাহুর শান্তির জন্য নীল পোশাক পরা ভালো।
  7. রোজা রাখা
    রাহুর বিশেষ দিনে উপবাস করা একটি উত্তম সমাধান।
  8. প্রাকৃতিক প্রতিকার

বাড়িতে সম্ভব হলে আপনার চারপাশে নীল ফুল ব্যবহার করতে পারেন। আপনার বাড়িতে পাত্রে যতটা সম্ভব নীল ফুসফুসের ফুল লাগান।

এবার আমাদের কেতু গ্রহের এমন কিছু সহজ এবং কার্যকরী প্রতিকার সম্পর্কে জানার পালা। তাই আমরা এক এক করে তাদের সমাধান দেখব।

  • কেতু মন্ত্র জপ

    “ওম কে কেতবে নমঃ

এটি কেতু মন্ত্র, এটি নিয়মিত জপ করলে কেতু গ্রহের শুভ ফল পাওয়া যায়।

  • কেতু যন্ত্র পূজা
    কেতু যন্ত্রের আরাধনা করলেও ব্যক্তি অনেক উপকার পান।

  • গোমেদ রত্ন পরা
    গোমেদ রত্ন পাথর কেতু গ্রহের জন্য দায়ী।এটি পরলে কেতু গ্রহের প্রভাবও কমতে পারে।

  • কেতু কবচ পাঠ
    আপনি কেতু কবচের সাহায্যও নিতে পারেন, এর পাঠও কেতু গ্রহের প্রভাব কমাতে পারে।হয়

  • বরফ দা কেতুর প্রভাব কমানোর জন্য বরফ দান একটি ভাল এবং সুপরিচিত প্রতিকার।

  • কেতু গ্রহ শান্তি পূজা
    কেতু গ্রহের শান্তির জন্য স্থানীয় মন্দিরে বা বিশেষজ্ঞ পুরোহিতের সাথে বিশেষ পূজা করা উপযুক্ত। হবে.

Author: Allinesureya

1 thought on “রাহু কেতুর প্রতিকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *